কম্পিউটারের মেমোরি কি? ও মেমোরি কত প্রকার

কম্পিউটারের মেমোরি কি

কম্পিউটারের মেমোরি কে হার্ডডিস্ক বলা হয়, এছাড়াও কম্পিউটারের আরও কিছু মেমোরি রয়েছে। যেমন Ram- (Random Access Memory) , Grapics Card, Prosesor Cas Memory, DVD Disk, Pandrive, Micro Sd Card।

আমরা বর্তমানে যেসব কম্পিউটার ব্যবহার করি তা অনেক প্রজন্মের পরির্বতনের পড়ে এমন রূপলাভ করেছে। প্রথম প্রজন্মের কম্পিউটার গুলোর মেমোরির ধারণ ক্ষমতা ছিল মাত্র কয়েক (KB) কিলোবাইট পযন্ত। দিরে দিরে তা উন্নত হয়ে বর্তমানে আমরা বিশাল মেমোরির কম্পিউটার ব্যবহার করতে পারছি।

নিম্নে কম্পিউটারের মেমোরি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কম্পিউটারের মেমোরি কি

কম্পিউটারের মেমোরি শব্দের অর্থ্য হলো স্মৃতি শক্তি, যে শক্তির দ্বারা কম্পিউটারে সকল তথ্য জমা থাকে এবং প্রয়োজনে যেকোন সময় সেইসমস্থ তথ্য ব্যবহার করা যায় তাকেই কম্পিউটারের মেমোরি বলে।

কম্পিউটারের মেমোরি কত প্রকার

কার্যপ্রণালীর ভিত্তিতে কম্পিউটার মেমোরিকে দুই ভাগে ভাগ করা যায়। (১) প্রধান মেমোরি (২) সহায়ক মেমোরি।

প্রধান মেমোরি: কম্পিউটারের প্রধান মেমোরিকে হার্ডডিস্ক বা রোম বলা হয়। এই হার্ডডিস্কেই কম্পিউটারের সকল প্রোগ্রাম ও অনান্য ডাটা স্থায়িভাবে জমা থাকে। আমরা প্রয়োজন অনুযায়ি ঐ সকল ডাটা ব্যবহার করতে পারি।

বর্তমান সময়ের কম্পিউটারের হার্ডডিস্ক কে আবার দুই ভাগে ভাগ করা যায়। (১) HDD ও (২) SSD

(HDD) হার্ডডিস্ক কি?

HDD হার্ডডিস্কে ম্যাকানিকেল ডিস্ক বলা হয়। এই হার্ডডিস্কে চৌম্বকীয় ডিস্কের মাধ্যমে তথ্য জমা থাকে। যেহেতু HDD হার্ডডিস্ক ম্যাকানিকেল ও চৌম্বকীয় ডিস্ক থাকে তাই নস্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। বর্তমান সময়ে ৮ টেরাবাইট পর্যন্ত HDD হার্ডডিস্ক পাওয়া যায়।

(SSD) সলিড স্টেট ড্রাইভ

কম্পিউটারের মেমোরির মধ্যে SSD হচ্ছে একটি উন্নত মানের সংস্করন। SSD পূর্ণরূপ হলো সলিড স্টেট ড্রাইব, এটি একটি ফ্ল্যাশ ভিত্তিক মেমোরি টেকনোলজি, HDD থেকে SSD তে অনেক বেশি রিড-রাইড স্পিড পাওয়া যায়। SSD ব্যবহারে অনেক সুবিধা রয়েছে, যেহেতু এটি ফাস্ট কাজ করে এবং এর মধ্যে ডাটা দীর্ঘদিন যাবত নষ্ট হয় না। দাম কমার ফলে বর্তমানে সব কম্পিউটারেই এখন SSD ব্যবহার করা হচ্ছে। ভবিষৎতে HDD হার্ডডিস্কের জায়গা SSD দখল করে নিবে।

সহকারী মেমোরি

কম্পিউটারের প্রধান মেমোরি ছাড়াও কিছু সহকারি মেমোরি রয়েছে, যেমন Ram, গ্রাফিক্স কার্ড, প্রসেসরের ক্যাশ মেমোরি।

Ram কি:

Ram কম্পিউটারের মাদারবোর্ডের সাথে সরাসরি যুক্ত থেকে নানা রকম প্রোগ্রামকে চালনা করতে সহায়তা করে। Ram এর অর্থ হচ্ছে রেনডম এক্সেস মেমোরি। কম্পিউটারে যতক্ষণ বিদ্যুৎ বিদ্যুৎ সরবরাহ থাকে ততক্ষণ Ram এ তথ্য সংরক্ষিত থাকে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে Ram এর স্মৃতি মূছে যায়। তাই Ram কে অস্থায়ী মেমোরি বলা হয়।

কম্পিউটারের মেমোরি পরিমাপের একক

  • 4 বিট = 1 বাইট
  • 1024 বাইট = 1 কিলোবাইট
  • 1024 কিলোবাইট = 1 মেগাবাইট
  • 1024 মেগাবাইট = 1 গিগাবাইট
  • 1024 গিগাবাইট = 1 টেরাবাইট
  • 1024 টেরাবাইট = 1 হেক্সাবাইট

কাজের ধরন অনুযায়ী কম্পিউটারে বিভিন্ন আকারের মেমোরি ব্যবহার হয়ে থাকে। মেমোরি পরিমাপের বিভিন্ন একক ব্যবহৃত হয়, যেমন বিট, বাইট, কিলোবাইট, মেগাবাইট, গিগাবাইট ইত্যাদি। কম্পিউটার মেমোরি বাইনারী ডিজিট ধারণের ক্ষমতাকে মেমোরিরর ধারণ ক্ষমতা হিসাব করা হয়।

তথ্য ধারন ক্ষমতার ক্ষুদ্রতম একক হল কিলোবাইট, কিলোবাইটকে kb দ্বারা প্রকাশ করা হয়। বর্তমানের হার্ডডিস্কের ধারণ ক্ষমতা 1024 গিগাবাইট থেকে টোরাবাইট হয়ে থাকে।

এছাড়াও আমরা নানা রকম কাজে এক্সট্রনাল মেমোরি ব্যবহার করে থাকি, যেমন পেনড্রাইব, মাইক্রো এসডি কার্ড, ডিভিডি ডিস্ক ইত্যাদি।

আরও পড়ুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url