ইন্টারনেট থেকে কিভাবে আয় করা যায়?

ইন্টারনেট থেকে কিভাবে আয় করা যায়?

অনলাইন থেকে আয় বলতে আমরা বুঝি ইন্টারনেটের মাধ্যমে কাজ করে আয় করা। বর্তমান সময়ে অনলাইন থেকে আয় একটি জনপ্রিয় মাধ্যম। এবং অনেকেই অনলাইনে কাজ করে ভাল টাকা ইনকাম করছে। অনলাইনে কাজ সাধারণত দুই ধরনেরঃ

১। চাকরি ২। ব্যবসা 

অনলাইনে চাকরি বলতে বুঝি অন্যের কাজ ইন্টারনেটের মাধ্যমে করে দেওয়া। অনলাইনে চকরি করা কে ফ্রিলেনসিং বলে। বর্তমানে সারা বিশ্বের অনেক ফ্রিলেনসার অনলাইনে চাকরি করে ভাল পরিমানের টাকা ইনকাম করছে। অনলাইনে চাকরির মধ্যে যে কাজ গুলো করা হয় সেগুলো হল। 

১। অয়েব ডিজাইন

২। গ্রাফিক ডিজাইন

৩। কন্টেন রাইটিং 

৪। মার্কেটিং 

৫। এসইও 

এই কাজগুলোর মধ্যেও আবার অনেক ভাগ আছে যেমন, অয়েব ডিজাইনের মধ্যে আছে,  html, css, jabascript, php, web devolopment ইত্যাদি আবার গ্রাফিক ডিজাইনের মধ্যে আছে, লগো ডিজাইন, বেনার ডিজাইন, বুক কভার ডিজাইন ইত্যাদি। 

অনলাইনে কাজ করতে হলে আগে ভালো করে যে কোন একটি কাজ শিখতে হবে, আপনি কোন কাজ শিখবেন সেটি নির্ভর করবে আপনার রুচির উপর কোনটি করতে আপনার ভালো লাগে এবং কোন বিষয়টি আপনার পছন্দ সেটি শিখতে পারেন।

 অনলাইনে কাজ করতে হলে আপনি যেকোন কাজ যেটি কম্পিউটারের মাধ্যমে করা যায় তা যদি ভালোভাবে শিখেন এবং সেই বিষয়ে একসপার্ট হতে পারেন তাহলে আপনার কাজের অভাব হবে না। 

অনলাইন থেকে আয় করার কাজ কোথায় শিখবেন! 

বর্তমানে অনলাইনে আয়ের উপর কাজ শিখানোর অনেক ট্রেনিং সেন্টার আছে যারা এইসব কাজ শিখিয়ে থাকে। কিন্তু আমি পার্সনালি মনে করি কাজ শিখার জন্য কোনো ট্রেনিং সেন্টারে যাওয়ার প্রয়োজন নেই।

বর্তমান সময়ে আপনি অনলাইন থেকেই ফ্রিতেই যেকোন কাজ শিখতে পারবেন। ইউটিউবে কম্পিউটার এবং ইন্টারনেট বিষয়ক সব ধরনের কাজের ভালো ভালো ভিডিও টিউটরিয়াল পাওয়া যায়।

যা দেখে আপনি খুব সহজেই কাজ শিখতে পারবেন। আমি নিজেও কোন ট্রেনিং সেন্টারে গিয়ে কোন কাজ শিখিনাই, সবকিছু অনলাইন থেকেই শিখেছি। 

কাজ শিখার পর কোথায় কাজ পাওয়া যাবে

আপনি যদি অনলাইনে চাকরি করতে চান তাহলে এই বিষয়ে কাজ করার অনেক মার্কেটপ্লেস আছে যেখানে আপনি সারা পৃথিবীর বায়ার পাবেন। আপনি যদি কাজে একসপার্ট হয়ে থাকেন তাহলে খুব সহজেই কাজ পেয়ে যাবেন। ইন্টারনেটে কাজ করার মার্কেটপ্লেস গুলো হলোঃ

1. freelencer.com

2. upwork.com

3. peopleperhour.com

4. Guru.com

5. fiver.com

6. workmarket.com

7.  Envato Studio.com

8. amazon.com

9. seoclerks.com

10. clickworker.com

 এই রকম আরো অনেক সাইট রয়েছে যেগুলোতে প্রায় সব ধরনের কাজেই পাওয়া যায়। তবে যারা নতুন অবস্থায় কাজ করতে চায় তাদের জন্য আমি সাজেষ্ট করব fiver.com এখানে খুবসহজেই কাজ পাওয়া যায়।

fiver.com এর সুবিধা হলো এখানে আপনার কাজ খুজতে হবে না বায়ার আপনাকে খুজে কাজ দিবে। আপনাকে যা করতে হবে তা হলো আপনার প্রফাইলটি সুন্দর ভাবে সাজিয়ে রাখা এবং আপনি যেই বিষয়ে কাজ পারেন সেটি গিগের মাধ্যমে ভালোভাবে উপস্থাপন করা। 

অনলাইনে ব্যবসা 

আপনি চাইলে অনলাইনে ব্যবসাও করতে পারেন। বর্তমানে সবধরনে জিনিস পত্র অনলাইনের মাধ্যমে কেনা বেচা হয়। আপনি যদি একটি অয়েবসাইট খুলে তার মাধ্যমে কোনো কিছু বিক্রি করতে চান তাও পারবেন।

অনলাইনে ব্যবসা দুইভাবে করা যায় একটি হলো নিজের প্রডাক্ট বিক্রি করা এবং অন্যটি হলো অন্যের প্রডাক্ট আপনার অয়েবসাইটের মাধ্যমে বিক্রি করে দেওয়া। যেটিকে এফিলিয়েট মার্কেটিং বলে। এফিলিয়েট মার্কেটিং করার জন্য জনপ্রিয় অয়েবসাইট গুলি হচ্ছেঃ 

1. amazon.com

2. alibaba.com

3. ebay.com

এইরকম আরও শত শত অয়েবসাইট আছে যারা এফিলিয়েট প্রোগ্রাম প্রধান করে। এফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে আয় করার জন্য আপনাকে যা করতে হবে তা হচ্ছে আপনার একটি অয়েবসাইট থাকতে হবে, এবং আপনার অয়েব সাইটে প্রচুর ভিজিটর থাকতে হবে।

 আপনার অয়েবসাইটে যাদের কাছ থেকে পন্য বিক্রি করতে চান যেমন amazon থেকে যদি কোন পন্য বিক্রি করতে চান তাহলে সেই পন্যে লিংক আপনার অয়েবসাইটে দিতে হবে। এই লিংকে ক্লিক করে যদি কেউ সেই পন্যটি ক্রয় করে তাহলে আপনি এর থেকে কিছু টাকা কমিশন পাবেন। 

এছাড়াও নিজের অয়েবসাইট দিয়ে গুগল এডসেন্স এর মাধ্যমেও আয় করা যায়। সেজন্য আপনার একটি ভাল মানের ব্লগসাইট থাকতে হবে। যেটিতে আপনি নিয়মিত নানা রকম বিষয় নিয়ে লেখালিখি করবেন।

 এবং যখন কেউ আপনার এই সব লেখা পড়তে আসবে তখন গুগল আপনার অয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করবে এবং সেই বিজ্ঞাপন থেকেই আপনার আয় হবে।

এছাড়াও আরো অনেক মাধ্যম আছে অনলাইন থেকে আয় করার আপনি যেভাবেই আয় করতে চাননা কেন আপনার অবশ্যই ভালোভাবে কোন কাজ শিখতে হবে। কাজ শিখার কোন বিকল্প নেই।

আরও পড়ুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url